ধেয়ে আসছে এই মারন রোগ, এ বছরেই মৃত্যু হবে কয়েক লক্ষ মানুষের, সাবধান সকলে! গবেষনায় জানালো গবেষকেরা! দেখুন

এরকম আরও মজাদার নিউজ পেতে আমাদের পেজটি স্ক্রল করে নীচে দেখুন অথবা আমাদের নতুন সংযোজন আরও পড়ুন অপশনটিতে ক্লিক করুন। কিছু কিছু রোগ, আমাদের এই পৃথিবীতে এমন রয়েছে যেগুলোকে আমরা বলি মারণ রোগ। যে রোগ গুলো হলে বাঁচার আশা আর প্রায় থাকে না বলতে গেলে। পৃথিবীতে ক্রমশ দিনের পর দিন বাড়ছে এই সমস্ত রোগ গুলোর প্রকোপ। এতে দিনের পর দিন পৃথিবী জুড়ে অসংখ্য মানুষ মারা যাচ্ছে এই রোগ গুলোর প্রকোপে। আর এতটাই ভয়ঙ্কর আকারে ছড়িয়ে পড়ছে এই রোগ গুলো, যে মানুষের পক্ষে কিছু করাও সম্ভব হচ্ছে না। এইডস, ক্যান্সার ইত্যাদি মারণ রোগ তো আছেই, আর এর সাথে যুক্ত হচ্ছে কিছু ভাইরাস ঘটিত রোগ। যে রোগ গুলো প্রতিবছরই ভয়ঙ্কর ভাবে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ে অসংখ্য প্রাণহানি ঘটাচ্ছে। সম্প্রতি ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার, এমনই একটি হুশিয়ারি দিয়েছে সারা পৃথিবীর মানুষকে। কি সেই হুশিয়ারি, আসুন দেখে নিই এই প্রতিবেদনে।

পৃথিবীতে ক্রমশ দিনের পর দিন বাড়ছে বিভিন্ন মারণ রোগের প্রকোপ। এতে দিনের পর দিন পৃথিবী জুড়ে অসংখ্য মানুষ মারা যাচ্ছে। আর এতটাই ভয়ঙ্কর আকারে ছড়িয়ে পড়ছে এই রোগ গুলো, যে মানুষের পক্ষে কিছু করাও সম্ভব হচ্ছে না। তেমনই একটি মারণ রোগ হল ক্যান্সার। সম্প্রতি ক্যান্সার গবেষণা সংস্থা ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার, এমনই একটি হুশিয়ারি দিয়েছে সারা পৃথিবীর মানুষকে। সম্প্রতি এই সংস্থা তাদের একটি সমীক্ষার রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে তারা উদ্বেগ প্রকাশ করেছে বেশ কয়েকটা বিষয় নিয়ে। রিপোর্টে তারা জানিয়েছে যে, পৃথিবীতে দিনের পর দিন বাড়ছে ক্যান্সার আক্রান্তের সংখ্যা। এই বছর এখনো পর্যন্ত সারা বিশ্বে প্রায় দেড় কোটি মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়েছে বলে ওই সংস্থা জানাচ্ছে। আরও ভয়ংকর কথা, এর মধ্যে এক কোটির বেশি মানুষের বাঁচার আশা নেই।

আরও পড়ুন-[আর্থিক ভাবে অক্ষম আপনি? দুঃসময় যাচ্ছে? এই শক্তিশালী টোটকাটি আজই করুন]

আরও পড়ুন- [কার কাছে ধর্ষিত হওয়ার পর সানি লিওন শুরু করেন তার পর্ন জীবন দেখে নিন]

এর কারণ হসেবে তারা জানাচ্ছে যে, অতিরিক্ত পরিমানে মদ্যপান, অঅতিরিক্ত পরিমাণে ধুমপান ডেকে আনছে এই মারণ রোগের বিপদ। আর এটা বেশি দেখা যাচ্ছে কমবয়সী দের ক্ষেত্রে। তাদের লাগাম ছাড়া জীবনযাপনে এই রোগ আরও বেশি করে ছড়াচ্ছে। রিপোর্টে আরও বলা হয়েছে যে, ক্যান্সারে আক্রান্ত প্রতি ৮ জন পুরুষের মধ্যে ১ জন, ও প্রতি ১১ জন নারীর মধ্যে ১ জন মৃত্যুর শিকার হচ্ছে বা হবে। তাই এই মারণ রোগের হাত থেকে বাঁচার জন্য সঠিক ভাবে জীবন যাপনের পরামর্শ দিয়েছে ওই সংস্থা।

আরও পড়ুন- [IAS পরীক্ষার প্রশ্ন, “মেয়েদের শরীরের কোন অংশটি সবসময় গরম থাকে”, জানলে চমকে যাবেন,]

নতুবা যেভাবে দিন দিন এই মারণ রোগের প্রকোপ বাড়ছে তাতে করে চিন্তা বাড়ছে, WHO এর। তাই তারা সকলকে পরিমিত জীবনযাপনের পরামর্শ দিচ্ছে।

Updated: November 21, 2018 — 1:41 pm