আপেল খান তো? জানেন আপেলের বীজ পেটে গেলে কি হয়? জানলে চমকে উঠবেন আপনিও

এরকম আরও মজাদার নিউজ পেতে আমাদের পেজটি স্ক্রল করে নীচে দেখুন অথবা আমাদের নতুন সংযোজন আরও পড়ুন অপশনটিতে ক্লিক করুন।

আপেল আমাদের দৈনন্দিন জীবনে খুব উপকারী একটি ফল। আপেল মিষ্টি ও সুস্বাদু হওয়ায় বেশিরভাগ মানুষই আপেল খেতে পছন্দ করে। এটি খেলে যেমন রোগ প্রতিরোধ হয় তেমন শরীরে পুষ্টি ও পাওয়া যায়। বিভিন্ন রোগের ক্ষেত্রে ডাক্তাররাও আপেল খাওয়ার পরামর্শ দেয়। আপেলের মধ্যে থাকা উচ্চমানের পুষ্টিগুন আমাদের শরীরের সুস্থতা বজায় রাখতে সাহায্য করে। কিন্তু সবটাই আসলে আপেলের বাহ্যিক অংশে। অর্থাৎ আপেলের মধ্যে যে বীজ থাকে সেটা খেলে ভয়ঙ্কর রোগ  হতে পারে।

একটি আপেলে কমপক্ষে ১০-১৫ টি বীজ থাকে। এই বীজ যদি কেউ খায় তো তার মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। মার্কিন একদল গবেষক দাবি করছে যে আপেলের বীজে থাকে ‘অ্যামিগাডলিন’ নামক একধরনের বীষ। যা আমাদের শরীরের মারাত্মক ক্ষতি করতে পারে। এই অ্যামিগাডলিন যদি আমরা আপেল খাওয়ার সময় বীজের মাধ্যমে শরীরে প্রবেশ করে তবে আমাদের তা শরীরের এনজাইমের সংস্পর্শে এসে সায়ানাইড নামক এক বিষাক্ত পদার্থ উৎপন্ন করে। এই সায়ানাইড আমাদের মস্তিষ্কের পক্ষে খুব ক্ষতিকারক। যা মস্তিষ্কে বিষক্রিয়া ঘটিয়ে মানুষের মৃত্যু পর্যন্ত ঘটাতে পারে।

তবে আপেলের একটি দুটি দানা এত ক্ষতি করে না। একসাথে প্রায় ২০০ টি বীজ অর্থাৎ কম করে ১৫-২০ টি আপেল খেলে এই বিষকৃয়া ঘটে। তবে মার্কিন মুলুকের আরও একদল বিজ্ঞানী বলছে যস সামান্য পরিমান সায়ানাইড ও আমাদের শরীরের পক্ষে ভীষন ক্ষতিকর। এই সায়ানাইড আমাদের শরীরে প্রবেশ করলে আমাদের শরীরে বিভিন্ন উপসর্গ যেমন হার্ট অ্যাটাক, খিঁচুনি সহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। এছাড়াও অল্প পরিমান সায়ানাইড পেটের প্রব্লেম, মাথা ব্যাথা ইত্যাদি উপসর্গ দেখা যায়।

 

আরও পড়ুন- [ফ্রিজে ১টি কয়েন রেখে যান সপরিবারে বেড়াতে যাওয়ার আগে কারেন্ট অফ করে, তারপর কি হবে জানেন?]

আরও পড়ুন-[ধেয়ে আসছে এই মারন রোগ, এ বছরেই মৃত্যু হবে কয়েক লক্ষ মানুষের, সাবধান সকলে! গবেষনায় জানালো গবেষকেরা! দেখুন]

 

শুধু আপেল নয় চেরি সহ নানান ফলের বীজেও থাকে সায়ানাইড। যা খেলে আমাদের শরীরে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। তাছাড়াও আপেলের আস্ত বীজ গিলে ফেললে তা খাদ্য নালীতে আটকে যেতে পারে। যার ফলে মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই আপেল খাওয়ার সময় বীজগুল আগে বেছে বাদ দিয়ে দিন। আর খাওয়ার সময় সতর্ক থাকুন যে কোনো বীজ আছস কিনা ফলের মধ্যে। মারাত্মক ক্ষতির হাত থেকে বাঁচতে এই উপায়গুলো ব্যবহার করুম আর সতর্ক থাকুন আপেল খাওয়ার সময়।

 

আরও পড়ুন- [রাতে নিয়মিত রুটি খান? জানুন কোন বড় অসুখে পরতে পারেন শীঘ্রই! দেখলে চোখ কপালে উঠবে আপনারও]

 

আরও পড়ুন- [গর্ভাবস্থায় কত মাস পর্যন্ত সহবাস করা উচিত? জেনে রাখুন অবশ্যই এই তথ্যটি, কাজে লাগবেই]

Updated: November 21, 2018 — 1:39 pm