চাকরিতে বিশ্বরেকর্ড রেলের! এক দফায় ১ লাখ, সুবর্ণ সুযোগ। কীভাবে করবেন সব,দেখুন

এরকম আরও মজাদার নিউজ পেতে আমাদের পেজটি স্ক্রল করে নীচে দেখুন অথবা আমাদের নতুন সংযোজন আরও পড়ুন অপশনটিতে ক্লিক করুন। রেল, ভারতীয় রেল পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম রেলওয়ে সার্ভিস। আমরা কোথাও যেতে হলে সাধারণত রেলই ব্যবহার করি। সে আমরা কোন কাজে যাই বা কোথাও ঘুরতে যাই। ভারতে যাতায়াতের সবচেয়ে বড় মাধ্যম হচ্ছে রেল। ভারতের শতকরা ৯০ শতাংশ মানুষ এই রেলের উপরেই নির্ভরশীল। সে কোথাও যাওয়াই হোক বা মাল পরিবহনই হোক, রেলই একমাত্র ভরসা ভারতের মতো তৃতীয় বিশ্বের দেশে। ভারতের প্রতিটি কোনায় যতদুর রেলের যাওয়া সম্ভব ভারতীয় রেল যায়। প্রতিদিন ১.৮০ কোটিরও বেশি যাত্রী এবং ২০ লক্ষ্য টনেরও বেশি পণ্য ভারতীয় রেল পরিবহন করে। সুতরাং বোঝাই যাচ্ছে যে কি বিশাল কর্মকাণ্ড ভারতীয় রেলের। আর এই বিশাল কর্মকাণ্ড সামলাতে লোকও ও লাগে প্রচুর। আর এই লোকের জোগান দিতেই প্রায় কয়েক বছর অন্তর অন্তর নিয়োগের পরীক্ষা নেয় রেলমন্ত্রক।

তো সম্প্রতি এমনই একটি পরীক্ষা এই বছর নিচ্ছে ভারতীয় রেল মন্ত্রক। রেলের ইতিহাসে এটিই সবচেয়ে বড় পরীক্ষা। শুধু রেক কেনো ভারতের ইতিহাসে কোন পরীক্ষায় এর আগে এত নিয়োগ করা হয়নি। রেল এর এবারের পরীক্ষায় নিয়োগ হতে চলেছে ১ লক্ষ ২০ হাজার কর্মী। আর এর জন্য আবেদন করেছে ২ কোটি ৩৭ লক্ষ প্রার্থী। আবেদন হয়েছিল ২০১৮ এর শুরুর দিকে। গত সেপ্টেম্বর মাস থেকে পরীক্ষা নেওয়া শুরু হয়েছে। পরীক্ষা এখনও চলছে, এওবং আরও কিছুদিন পর্যন্ত চলবে। কিছু সর্ব ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী রেলে এত বড় নিয়োগ আগে হয়নি। এর আগে সবচেয়ে বড় নিয়োগ ছিল ২০১৭ সালের ফেব্রুয়ারি তে। সেবার ১৮২৫২ জন কর্মী নিয়োগ করেছিল রেল। এবারের পরীক্ষা মুলত রেলের গ্রুপ ডি এর পরীক্ষা। তবে গ্রুপ ডি এর সাথে, গ্রুপ সি এর ও নিয়োগ হবে এবার।

আরও পড়ুন- [ঘনিষ্ট মুহূর্তে স্ত্রীর কাছে যে কথাগুলো শুনতে চায় স্বামী, মেয়েরা অবশ্যই জেনে রাখুন, এড়িয়ে যাবেন না]

আরও পড়ুন- [যেসব মহিলাদের শরীরের এই অংশ বড়ো তারা অনেক ভাগ্যবান, বলছে জ্যোতিষ শাস্ত্র]

টেকনিশিয়ান, লোকো পাইলট, গ্যাংম্যান সহ মোট ১ লক্ষ ২০ হাজার নিয়োগ হবে বলে জানা যাচ্ছে রেলের তরফ থেকে। ২০১৯ এই লোকসভা ভোট। তার আগেই রেল চাইছে যে এই নিয়োগ টা সম্পূর্ণ হোক। এবারের পরীক্ষার জন্য মোট ২ কোটি ৩৭ লক্ষ আবেদন জমা পড়েছিল। ৫০০ টাকা করে নেওয়া হয়েছিল আবেদন কারীদের কাছ থেকে। তার মধ্য থেকেই বিভিন্ন শিফটে ২ টি ধাপের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা হবে এই কর্মীদের। এর জন্য রেলের খরচ হবে প্রায় ৮০০ কোটি টাকা। পাশাপাশি রেল মন্ত্রক থেকে আরও জানানো হয়ে হে যে, এই ১ লক্ষ ২০ হাজার কর্মী নিয়োগের ফলে রেলের বাড়তি ৪০০০ কোটি টাকা খরচও হবে।

আরও পড়ুন- [জানেন এক মাসে মমতা ব্যানার্জীর কত টাকা আয়? আয়ের অঙ্ক দেখে চক্ষু চরকগাছ মধ্যবিত্তের]

আরও পড়ুন- [এবার থেকে কোনো সরকারি চাকরি পাবেনা জেনারেলরা, বলছে এমনটাই শীর্ষ আদালত, পড়ুন পুরোটা একবার]

ইতিমধ্যেই বেশ কয়েকটি শিফটে পরীক্ষা নিয়েছে রেল। আরও কয়েকটি শিফট বাকি আছে। রেল সুত্রে জানানো হয়েছে যে, ডিসেম্বরের মধ্যেই গ্রুপ ডি এর নিয়োগ সম্পূর্ণ করা হবে। প্রসঙ্গত, এই নিয়োগকে পৃথিবীর সবচেয়ে বড় নিয়োগ বলা হচ্ছে।

Updated: November 13, 2018 — 9:39 pm