লবঙ্গ খেলে যে ৮ টি রোগ আপনার ধারে কাছে আসতে পারবে না, জেনে রাখুন অবশ্যই

১৪ শতকের মাঝামাঝি সময়ে লবঙ্গ নিয়ে এক দেশের সাথে আর এক দেশের তুমুল অশান্তির সৃষ্টি হয়। ইন্দোনেশিয়ার যে দ্বীপে লবঙ্গ চাষ করা হয়,সেই দ্বীপের অধিকার কোন দেশের হাতে যাবে সেই নিয়েই সমস্যা হচ্ছিল। বর্তমানে সেই সমস্যার সমাধান হয়েছে। এত সমস্যা থাকা সত্ত্বেও লবঙ্গের গুরুত্ব একটুও কমেনি। কারণ লবঙ্গ এমন একটি মূল্যবান জিনিস যা অনেক রোগের থেকে মুক্তি পেতে সাহায্য করে।
আপনারা হয়তো জানেন না ১০০ গ্রাম লবঙ্গে প্রায় ৬৫ গ্রাম কার্বোহাইড্রেট, ৬ গ্রাম প্রোটিন, ১৩ গ্রাম লিপিড এবং ২ গ্রাম চিনি রয়েছে। শুধুমাত্র তাই নয় সেই সঙ্গে রয়েছে ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম, জিঙ্ক, ভিটামিন সি, থিয়েমিন, ভিটামিন বি৬,বি১২,এ,ই,ডি ইত্যাদি। যা শরীরের জন্য খুবই উপকারী।
১.আর্থ্রাইটিসের যন্ত্রণা কমাতে সাহায্য করে:
লবঙ্গে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপাটিজ যা হাড় সম্পর্কিত সমস্ত সমস্যা দূর করতে সাহায্য করে। আপনারা লবঙ্গ দিয়ে এক কাপ চা বানিয়ে কয়েক ঘন্টা ফ্রিজে রেখে দিয়ে সেই চা যদি আপনারা ব্যথা জায়গায় কম করে ২০ মিনিট ধরে লাগান তাহলে দেখবেন সমস্ত সমস্যা একেবারের জন্য দূর হয়ে যাবে।
২. ডায়াবেটিস রোগকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে:
গবেষণা করে দেখা গেছে লবঙ্গের ভিতরে একাধিক উপকারি উপাদান থাকে যা শরীরে প্রবেশ করার সাথে সাথেই ইনসুলিনের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে। ফলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা অনেক হ্রাস পায়।
৩. জ্বরের চিকিৎসায় ব্যবহার করা হয়:
লবঙ্গে প্রচুর পরিমানে ভিটামিন-কে এবং ভিটামিন-ই থাকার কারণে এটি শরীরের রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে শরীরে উপস্থিত ভাইরাস দমনে সাহায্য করে।
৪. দাঁতের সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে:
লবঙ্গে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান থাকার ফলে নিমেষেই দাঁতের যন্ত্রণা সেরে যায়। তাই এবার থেকে দাঁতে কোনোরকম সমস্যা হলে সাথে সাথে একটি লবঙ্গ মুখে রেখে দেবেন।
৫. হজম করার ক্ষমতা বাড়ায়:
দুপুরে বা রাতে খাবার আগে লবঙ্গ দিয়ে বানানো এক কাপ গরম চা খেলে হজমে সহায়ক অ্যাসিডের ক্ষরণ অনেক বৃদ্ধি পায়। ফলে খাবার হজম করার ক্ষমতা অনেক বেড়ে যায়। তাই যাদের কম ঝাল-মশলা দেওয়া খাবার খেলেও বদ-হজম হয় তারা খাবার আগে এক কাপ লবঙ্গ চা পান করুন। এতে আপনারা উপকার পাবেনই।
৬. ত্বকের সংক্রমণ সারাতে সাহায্য করে:
ত্বকে যদি কোনো ধরনের সংক্রমণ দেখা দেয় তাহলে সেই স্থানে লবঙ্গ চা লাগান,দেখবেন খুব শীঘ্রই সমস্ত ক্ষত দূর হয়ে যাবে।

৭. ওজন কমাতেও লবঙ্গ বেশ কার্যকরি ভূমিকা পালন করে

. মুখে দুর্গন্ধ হলে তা নাশ করতেও কাজে আসে লবঙ্গ।

Updated: November 1, 2018 — 2:31 pm