বাড়িতে শিবলিঙ্গ পুজো করার সময় এই পাঁচটি কথা অবশ্যই মাথায় রাখুন- হর হর মহাদেব

শিব ঠাকুরই হলেন একমাত্র দেবতা যাকে খুব সহজেই তুষ্ট করা যায়।আবার একই সাথে শিব অত্যন্ত ক্রুদ্ধ হয়ে যান তার পুজোয় পান থেকে চুল খসলে। আর তিনি একবার ক্রুদ্ধ হলে কিইবা না হতে পারে। আপনার একাধিক ক্ষতি হতে পারে। সঙ্গে আপনার পরিবারের উপরও পরতে পারে তার প্রভাব।পুজোর একাধিক নিয়ম রয়েছে।

আর বলাবাহুল্য সেগুলো মেনে চলাই ভালো।তাই শিব পুজার যে বিশেষ নিয়ম আছে তার মধ্যে থেকে আসুন জেনে নিই কিছু নিয়ম। কিছু কিছু জিনিস রয়েছে যা দিয়ে শিবের পুজো করা কখনও উচিত নয়। আসুন দেখে নিই সেগুলো কি কি।তবে এটাও ঠিক সমস্ত দেবতার মধ্যে যদি কাউকে খুব সহজেই এবং অল্পে তুষ্ট করা যায় সেটা হল শিব। আর তিনি একবার তুষ্ট হলে সব রকম মন কামনা পূরণ হয়ে যায়।

১. কেতকী ফুল: একবার বিষ্ণুদেব ও ব্রহ্মার মধ্যে কে বেশি উচ্চমানের দেবতা এই নিয়ে তর্ক শুরু করেছিলেন।তারপর যখন তর্ক চরম মুহূর্তে পৌঁছায় এবং সেখান থেকে হাতাহাতি লাগতে গেলেই শিব জ্যোতির্লিঙ্গ হিসেবে তাঁদের সামনে আবির্ভাব হন এবং বলেন যে তাঁর উত্‍স আবিষ্কার করতে পারবেন তিনিই শ্রেষ্ঠ দেবতা বিষ্ণু অনেকদূর গিয়েও হেরে যান।

ব্রহ্মা তখন কেতকী ফুলের সাহায্য নিয়ে উত্‍স আবিষ্কার করেন। কিন্তু শিবের কাছে এই তথ্য লুকিয়ে যান। শিব জানতে পেরে, ব্রহ্মার একটি মাথা কেটে দেন এবং বলেন তাঁকে কোনদিনই ভগবান হিসেবে পুজো করা হবে না। এছাড়া জানিয়ে দেন কেতকী ফুল দিয়েও যেন তাঁর পুজো না করা হয়।তাই ভুলেও তার পুজোতে কেতকী ফুল ব্যবহার করবেন না।

২. তুলসী: শিবপুরান অনুযায়ী জলন্ধর নামের এক অসুরকে নিধন করেছিলেন শিব। জলন্ধরের একটি বরপ্রাপ্ত ছিলেন। যতদিন তাঁর স্ত্রী তুলসীর সতীত্ব বজায় রাখতে পারবেন, ততদিন কোনও দেবতা তাঁকে নিধন করতে পারবেন না। তখন ভগবান বিষ্ণু তুলসীর সতীত্ব লঙ্ঘন করেন। তখনই মহাদেব জলন্ধরকে হত্যা করেন। তখন তুলসি স্বামীর মৃত্যু শোকে বলেন তুলসী পাতা দিয়ে কোনদিন শিবপুজো হবে না।

৩. নারকেলের জল: গোটা নারকেল শিবকে দেওয়া গেলেও, নারকেলের জল দিয়ে শিবপুজো হয় না। আপনি যদি নারকোলের জল ভুল করেও শিবের আশেপাশে আনেন তাহলে আপনার ঘোরতোর পাপ হতে পারে।আপনার ওপরে রুষ্ট হতে পারেন দেবাদিদেব মহাদেব।

৪.হলুদ: এটি মহিলাদের সৌন্দর্য বর্ধক হিসেবে কাজ করে। তাই শিবলিঙ্গ কখনই হলুদ দিয়ে পুজো করা উচিত নয়।

৫. সিঁদুর: স্বামীর মঙ্গল কামনায় স্ত্রীরা সিঁদুর পরেন। অন্যদিকে শিবকে মানা হয় ধ্বংসের দেবতা বলে। তাই শিবলিঙ্গে কখনই সিঁদুর লাগানো উচিত নয়। নতুবা, লাগালে আপনার ক্ষতি হতে পারে।তাই এখন থেকে সাবধান হয়ে ভক্তিভরে ভগবান শিবের পুজো করুন, সহজেই আপনি ফল পাবেন।

Updated: March 30, 2019 — 8:24 pm