উচ্চমাধ্যমিকে রিভিউয়ের সঙ্গে সংযোজিত হল নয়া পদ্ধতি- এবার থেকে উত্তরপত্র দেখতে পারবে পরীক্ষার্থীরা

0
53

নিজেদের পরীক্ষার খাতা খাতা দেখতে চাওয়ার দাবিটা আজকের নয় অনেকদিনের৷ যা এতদিনে মেনে নেওয়া হল।এই প্রথমবার পরীক্ষার্থীদের খাতা দেখানো হবে।ঘোষণা করল রাজ্যের উচ্চমাধ্যমিক সংসদ। ফল প্রকাশ হলে তারপরই অনলাইনে করতে হবে উত্তরপত্র দেখতে চাওয়ার আবেদন। আবেদন করলেই দেখতে পাওয়া যাবে উত্তরপত্র। উত্তরপত্র দেখতে ছাত্র বা ছাত্রীকে আসতে হবে সংসদ দফতরে।

ফলাফলে বা মূল্যায়ন প্রক্রিয়াতে সন্তুষ্ট না হলে অভিযোগ ও করা যাবে। রেজাল্ট বেরনোর পরের দিনই সংসদের সভাপতি মহুয়া দাস বলেন যে “পরের বছর থেকে পরীক্ষা আরও সুসংগঠিত করতে একাধিক সিদ্ধান্ত নেওয়ার চিন্তাভাবনা করেছে সংসদ। ” তিনি আর ও বলেন যে”এবার থেকে প্রশ্নপত্রের মধ্যে উত্তর লেখার জায়গা থাকবে।” মধ্যশিক্ষা পর্ষদের আন্ডারে মাধ্যমিক পরীক্ষা হয়।

আমরা সবাই একথা জানি যে ইংরেজি পেপার এ প্রশ্নের মধ্যেই উত্তর দেওয়ার জায়গা থাকে।এবার যেভাবে প্রশ্ন ফাঁস হয়েছে পরীক্ষাতে তাতে প্রশ্ন ফাঁস হওয়া আটকাতে এবার থেকে এই পদ্ধতিই অবলম্বন করতে চলেছে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। উচ্চমাধ্যমিকের প্রতিটি বিষয়েই প্রশ্ন এবং উত্তর এক সাথে থাকবে এমনটাই শোনা যাচ্ছে।

আগামী শিক্ষাবর্ষ থেকেই এই নতুন নিয়ম চালু হবার প্রবল সম্ভাবনা ।দেখা যাক কী হয়??? মঙ্গলবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এই বিজ্ঞপ্তি টি প্রকাশিত হয়। যাতে উল্লেখিত ছিল যে এইবছর থেকেই উত্তরপত্র দেখার আবেদন করতে পারবে পরীক্ষার্থী।তবে সেটা ৫ ই জুলাই এর পর থেকে করতে পারবে ।

একজন পরীক্ষার্থী তার প্রতিটি বিষয়ের খাতাই দেখতে চাইতে পারে এবং তা পারবেও। পরীক্ষার্থী আবেদন করলে তাকে জানিয়ে দেওয়া হবে খাতা দেখে যাবার নির্দিষ্ট দিনটি । করা যাবে স্ক্রুটিনি বা রিভিউও। পরীক্ষার্থীরা এর ফলে দেখতে পারবে যে কোন ও উত্তরের জন্য সে নিজে কত নম্বর পেয়েছে । খাতার ফটো কপিও ইচ্ছে হলে একজন বাড়ি নিয়ে যেতেই পারে।সে ব্যবস্থাও নাকি করা আছে শোনা যাচ্ছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here